বাঁধহীন ভাবে আজীবন রিফিল করে প্রিন্টার চালানোর সর্বকালের সর্বশ্রেষ্ট কৌশল । যেগুলো সেধে এসে কেউ আপনাকে বলে দিবে না।

অনেকে প্রশ্ন করেন আমার শেখানো উপায়ে কালি রিফিল করলে কি বাঁধহীন ভাবে আজীবন রিফিল করে প্রিন্টার চালানো যাবে ?

এই প্রশ্নের উত্তর হলো
 অবশ্যই কেন পারবেন না ?
আমি আছি কেন ?

বাঁধহীন ভাবে আজীবন রিফিল করে প্রিন্টার চালানোর জন্য আপনাকে বিশুদ্ধ কালি ব্যাবহার করতে হবে এবং আমার শেখানো কৌশলে প্রিন্টারে কালি রিফিল করতে হবে।
যারা কালির ড্রাম ব্যাবহার করেন বা করবেন তাদেরকেও আমার শেখানো কৌশলে প্রিন্টারের কালির ড্রামে কালি রিফিল ও কালির ড্রাম বা কালির ট্যাঙ্ক সেটআপ করতে হবে।

কিভাবে  কালির ট্যাঙ্ক সেটআপ করতে হয় ?

কিভাবে  সবচেয়ে কার্যকরী উপায়েপ্রিন্টারের কার্টিজে কালি রিফিল করবেন ?

যাতে কোনোভাবে কালি নষ্ট হবেনা, হেড দিয়ে পড়ে যাবে না, প্রিন্টারের কার্টিজে বাতাস ও ঢুকবেনা, এক কালার আসে আরেক কালার আসে না এরকম ও হবে না।

একটা নরম পরিস্কার কাপড় নিন।

একটা সিরিঞ্জ থেকে পিস্টনটি খুলে নিন।
কার্টিজের ছিদ্রের উপর থেকে স্টিকার সরান।
কোন ছিদ্র কোন কালার কালির খুজে বের করুন।
কালির বোতলের মুখ খুলুন।

সিরিঞ্জ এ কালি ভরুন।
এবার কার্টিজের নির্দিষ্ট  কালারের ছিদ্রে সিরিঞ্জ ঢুকান
কার্টিজ পুরো কালি চুষে নেয়া পর্যন্ত অপেক্ষা করুন
এভাবে সব কালারের কালি রিফিল করুন

ভিডিওগুলো দেখে আরো ভালো ভাবে শিখুন



কালি

কালারফ্লাই   ইপি – ডাই ইউনিভার্সাল রিফিল ইংক কালিটির অনেক গুলো ছবি আপনাদের চেনার সুবিধার জন্য বড় করে দিয়ে রাখলাম

দূষিত কালি ব্যাবহার করলে বেশিদিন প্রিন্ট করতে পারবেন না
যারা প্রিন্টারে কালি রিফিল করে চালান তারা নিশ্চয়ই জানেন কার্টিজ দু একবার রিফিল করলে কার্টিজ নস্ট হয়ে যায় । এতা আসলে কার্টিজের দোষ না দূষিত কালির দোষ । কালির সাথে মিশ্রিত থাকা ভেজাল দ্রব্য প্রিন্টারের  কার্টিজকে জ্যাম করে দেয় । এই কারনে কার্টিজ কয়েকবার রিফিল করার আর রিফিল করা যায় না । প্রিন্ট ঠিক মত হয়না । কার্টিজ নষ্ট হয়ে যায় । এরকম নষ্ট কার্টিজ কিভাবে ঠিক করতে হয় আমি একটু পরে বলছি।
এজন্য আমরা প্রিন্টারের ব্র্যান্ডের দেওয়া পিউর কালি ব্যাবহার করবো ।
এই কালি গুলো দিয়া প্রিন্টারের কার্টিজ রিফিল অথবা কালির  ড্রাম বা কালির সি আই এস এস ট্যাঙ্ক রিফিল করলে প্রিন্টারের কোনো ক্ষতি হয়না
ভালো করে ব্যাবহার করলে আজীবন কালি রিফিল করে চালাতে পারবেন
সমস্যা হল এই কালির বোতলের অনেক দাম প্রিন্টারের ব্র্যান্ড তফাৎ ভেদে কালির প্রতি বোতলের দাম ৮০০ থেকে ১২০০ হয়ে থাকে
তাই চায়না কিছু ব্র্যান্ড কমদামে পিউর কালি সাপ্লাই করে
যেগুলোর  দাম ১০০ টাকার ও কমে পাওয়া যায় ।
আমার পরিচিত কালারফ্লাই ব্রান্ডের ইপি-ডাই ক্লাসের ডাই বেজড এর উইনিভার্সাল রিফিল ইঙ্ক নামীদামী প্রিন্টারের ব্র্যান্ডের কালির কোয়ালিটির মত ।
এটি আমি নিজে ব্যাবহার করি ।
এটা ছাড়া আমি আর কোন পিউর কোয়ালিটির সন্ধান পাই নাই।
তাই আমি এই ব্র্যান্ড ছাড়া অন্য কোনো কালি চিনিনা । আমি আপনাদেরকে বাজারে বেশি দেখা যায় এরকম কয়েকটি দূষিত চিনিয়েছি। আমার ধারনা ইপি-ডাই ছাড়া কম দামে আর কোন কালি নেই ।
দেখলাম অন্যান্য ব্লগাররা অকপটে এই কালির গুনগান করছে তাই আমার এই ধারনা।
অনেকে আরও কিছু কালি দেখালেও আমি সেগুলো বিশ্বাস করতে পারিনা। কারন আমার নকল কালি কিনে কালির পিছনে যে খরচ হয়েছে সেই টাকায় আমি আরও কয়েকটা প্রিন্টার কিনতে পারতাম । এসব কালিতে ভেজাল মিশ্রিত করা থাকে। যার কারণে এগুলো প্রিন্টারের কার্টিজের হেডের মাঝে আটকে হেড জ্যাম সৃষ্টি করে।  যাকে Head jam, Head clogged, Head block বলে। কালারফ্লাই   ইপি – ডাই ইউনিভার্সাল কালি অনেক বিশুদ্ধ ভেজাল মুক্ত। এটি হেড জ্যাম করে না।  কারটিজ ও নষ্ট করেনা।  এটি মূলত ফটো প্রিন্ট এর কালী। তাই টেক্সট প্রিন্ট পুরো নিখুঁত আসেনা। বাকি সব ঠিক আছে।  এটি লিকেজপ্রুপ।  কালী লিকেজ ও করেন। কিছুটা গাঢ় থাকায় এর প্রিন্ট পিগমেন্ট বেজড কালির সাথে তুলনা হয়না। (কালারফ্লাই   ইপি – ডাই ইউনিভার্সাল রিফিল ইংক) কালিটা প্রিন্টার ১৫-১৬ বছর ব্যবহার করে এমন সিনিয়র পন্ডিতরা ইপি – ডাই কালিটার কথা বলে।  আমার পরিচিতরা ইপি – ডাই কালি রিফিল করে প্রিন্টার আরামসে কোনো সমস্যা ছাড়া ৭-৮ বছর ব্যবহার করে আসছে। আমি নিজে ইপি – ডাই কালি রিফিল করে  ৪-৫ বছর প্রিন্টার ব্যবহার করছি। সুতরাং না জেনে বলছিনা।

নষ্ট কার্টিজ কিভাবে ঠিক করতে হয় ?

প্রিন্টারে কালি আছে বা কালি রিফিল করেছেন কিন্তু প্রিন্ট হয়না বা সাদা পেইজ প্রিন্ট হয়কার্টিজের হেডে টিস্যু দিয়ে মুছে দেখুন সব কালার ঠিক মত আসে কিনা না আসলে বুঝবেন প্রিন্টারের কার্টিজের কালি শুকিয়ে কার্টিজের হেড এ কালি আটকে হেড জ্যাম হয়ে হেড ব্লক হয়ে গেছে।এ সমস্যায় পড়লে কার্টিজের ভেতর থেকে সিরিঞ্জ দিয়ে টেনে কালি বের করে ফেলুন কার্টিজের হেড চুলা থেকে উঠানো গরম পানিতে চুবিয়ে রাখুন যতক্ষন পর্যন্ত পানি ঠাণ্ডা না হয়। দেখবেন কালি চুইয়ে বের হয়ে আসছে এভাবে ২ থেকে ৩ বারএকই ভাবে পানিতে কার্টিজের হেড ক্লিন করুনদেখবেন আর কালি বের হচ্ছে না এবার কার্টিজের ভেতর থেকে সিরিঞ্জ দিয়ে টেনে পানি বের করে ফেলুনআরও কিছু পানি কার্টিজের ভেতর থেকে যাবে কার্টিজের হেডে টিস্যু দিয়ে কার্টিজের ভেতর থেকে সেই পানি ও বের করে ফেলুনএবার কিছুদিন রোদে শুকান তারপর আমার শিখানো কালি রিফিল করার নিয়মে প্রিন্টারের ব্র্যান্ডের দেওয়া অরিজিনাল ব্র্যান্ডের পিউর কালি রিফিল করুন

বিস্তারিত ভিডিও দেখুন

অনেকেই জিজ্ঞাস করে আমার কাছে পড়ে থাকা নকল কালি গুলো দিয়া আমি কি করবো ?
আমি তাদেরকে মজা করে বলি একালি গুলো সিরিজ দিয়ে প্রিন্টারে রিফিল না করে সিরিজ দিয়ে আপনার নিজের মাথায় অথবা আপনার দুশমনের মাথায় মারবেন । তিনচার দিনেও উঠবেনা
আমি একজন আর্টিস্ট তাই কালির নানাবিধ ব্যাবহার করতে পারি। আপনা্রা যারা ব্যাবহার করতে পারবেন না তাদের তো প্রিন্টারের কালি মাথায় মাখা ছাড়া উপায় থাকবেন না। হাহাহা

তাই সকল ব্লগারদের সাথে আমিও একমত হয়ে বলছি ইপি – ডাই একমাত্র ভালো কালি।
এটি ইউজ করে আরাম পাবেন।
অনেকে ভালো কালির সন্ধান পায় আবার অনেকের কপাল খারাপ। তাদের জন্য আমি কালি সরবরাহ করার চেষ্টা করছি। আমাকে বিশ্বাস করা বা না করা, আপনার ব্যাপার । আমি মাঝেমধ্যে একটু উগ্র হয়ে যাই তাই অনেকে আমাকে ভয় পেয়ে বিশ্বাস করতে পারেনা।
সেটা আপনার ব্যাপার
যারা প্রিন্টার নিয়ে ঝামেলায় আছেন তাদের সকলকে দেখেছি হরেকরকম কালি প্রিন্টারে রিফিল করতে আমি যাদেরকে দেখে প্রিন্টার ব্যাবহার করা শিখেছি তারা সকলেই এই ইপি – ডাই কালি ব্যাবহার করেছে ।
ভালো কালি ব্যাবহার করতে না পারলে আপনি প্রিন্টার ও চালাতে পারবেন না।
বাঁধহীন ভাবে প্রিন্টার ব্যাবহার করতে চাইলে আপনাকে অবশ্যই আমার শেখানো  কৌশলগুলো মেনে চলতে হবে আমার এই ব্র্যান্ডের নাম DamLess হওয়ার কারন এটি । DamLess এর বাংলা নাম বাঁধহীন । মানুষকে ভালো কিছু শেখালে নিজেও কিছু শেখা যায়। শিক্ষকরা সর্বশ্রেষ্ট, মহান ও উদার মনের মানুষ । শিক্ষকতা রাসুল সাল্লালাহু আলাইহি ওয়াসাল্লামের মহান সুন্নাত । যা আমাদের সকলের অনুসরন করা উচিৎ। নবি রাসুলরা সর্বজাহানের সর্বকালের সর্বশ্রেষ্ট শিক্ষক । তাদের অনুসরনে সর্বকল্যাণ ও সর্বসাফল্য রয়েছে।
আমি আল্লার গোলাম হিসেবে নবি রাসুলদের অনুসরন করা আমার কর্তব্য । আমি সকলের সাফল্য ও মঙ্গল কামনা করি। আশা করি আপনি আপনার প্রভুর কাছে আমারও সাফল্য ও মঙ্গল কামনা করবেন ।

4 thoughts on “বাঁধহীন ভাবে আজীবন রিফিল করে প্রিন্টার চালানোর সর্বকালের সর্বশ্রেষ্ট কৌশল । যেগুলো সেধে এসে কেউ আপনাকে বলে দিবে না।”

  1. Thank you so much, bro.
    I like your congenial service.
    Now help me giving a little info about inexpensive printers from HP. Which models will you suggest us personal users to buy who use printers sometimes or too less.
    I found some models pricing below 11000 tk- hp 2135, 3635, 2675, 5275.
    I am very fond of All in one color printers.

    1. You Can buy hp 5275 if you want auto scaner and photo print
      hp 2675 is better then 2135
      because its have wifi and display function

      Note: all these printers you choose. support hp 680 ink cartridge so you choose the best printers.
      thanks

  2. Pingback: লেজারজেট ইঙ্কজেট প্রিন্টারের কাগজ, কালি, টোনার, কার্টিজসহ অন্যান্য সরঞ্জামগুলো কোথায় পাওয়া যায়?

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

0
    0
    Your Cart
    Your cart is emptyReturn to Shop